October 7, 2022, 8:58 am


শীর্ষ ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারে ইউক্রেন

শীর্ষ ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারে ইউক্রেন

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ ব্যাংকের বিরুদ্ধে মামলা করতে পারে ইউক্রেন। ইউক্রেনের অভিযোগ রাশিয়ার সঙ্গে তেল ও গ্যাসে বাণিজ্য করছে এসব ব্যাংক। এর ফলে এই ব্যাংকগুলো কার্যকরভাবে ‘যুদ্ধাপরাধে’ অর্থায়ন করেছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

ইউক্রেনীয় সরকার জেপিমরগান চেজের জেমি ডিমন  এবং এইচএসবিসি -এর নোয়েল কুইন্টোসহ মার্কিন এবং ইউরোপীয় ব্যাংকের কর্মকর্তাদের রাশিয়ান তেলের ব্যবসা করে এমন সংস্থাগুলোর অর্থায়ন বন্ধ করার আহ্বান জানিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অর্থনৈতিক উপদেষ্টা ওলেগ উস্টেনকো ঋণদাতাদের ‘যুদ্ধাপরাধের’ অভিযোগে অভিযুক্ত করে চলতি সপ্তাহে তাদের চিঠি লিখেছেন এবং রাশিয়ান তেলের ব্যবসা করে এবং রাষ্ট্র-সমর্থিত তেল ও গ্যাস গ্রুপ গ্যাজপ্রম এবং রোসনেফ্টের শেয়ার বিক্রি করে এমন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন।

সিটিগ্রুপ এবং ক্রেডিট এগ্রিকোলের কাছেও পাঠানো ওই চিঠিতে ব্যাংকগুলোকে রাশিয়ান তেল সরবরাহকারী সংস্থাগুলোকে ক্রেডিট প্রদানের মাধ্যমে যুদ্ধকে ‘দীর্ঘায়িত’ করার জন্য অভিযুক্ত করা হয়। তাদের ইউক্রেনের যুদ্ধোত্তর পুনর্গঠনে অংশগ্রহণ থেকে অবরুদ্ধ করা হবে বলেও চিঠিতে হুমকি দেওয়া হয়।

উস্টেনকো বলেন, ইউক্রেনের আইন মন্ত্রণালয় যুদ্ধ শেষ হওয়ার পরে আন্তর্জাতিক অপরাধ আদালতে ব্যাংকগুলোর বিরুদ্ধে মামলা করতে চায়। ইউক্রেনের নিরাপত্তা সংস্থাগুলো যেসব প্রতিষ্ঠান রাশিয়ান জীবাশ্ম জ্বালানির ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান করেছে তাদের তথ্য সংগ্রহ করছে বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে