October 7, 2022, 10:16 am


নির্যাতিত শিশু ফাহাদকে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা প্রদান করা হচ্ছে।

শাহরাস্তিতে নির্যাতিত সেই শিশু ছোটমনি নিবাসে, মা কারাগারে

চাঁদপুরের শাহরাস্তি এলাকায় মায়ের হাতে নির্যাতনের শিকার সেই ফুটফুটে শিশু ফাহাদকে চট্টগ্রামের ছোটমনি নিবাসে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত এবং তার পাষণ্ড মাকে জেল হাজতে পাঠিয়েছে আদালত।

বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে, চাঁদপুরের শিশু আদালতে ভুক্তভোগী শিশুটির উপস্থিত থাকা অবস্থায় বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী এ নির্দেশ দেন।

এ ঘটনায় শাহরাস্তি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল মান্নান জানিয়েছেন, মায়ের হাতে নির্যাতিত শিশুটিকে পরিচর্যা ও ভরণ-পোষনের দায়িত্ব কে নিবে এই সিদ্ধান্ত জানতে বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর আদালতে ওই শিশুটিকে হাজির করানো হয়।

সেখানে থেকে তাকে চট্টগ্রামের ছোটমনি নিবাসে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী শিশুটিকে চট্টগ্রামের রৌফাবাদ ছোটমনি নিবাসে পাঠানোর প্রস্তুতিও চলছে।

তিনি আরও জানান, স্বামীর সাথে রাগ করে ২ বছরের শিশুকে নির্যাতনের ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হলে মঙ্গলবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ন রশিদ ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবু ইসহাক উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়ন চেয়ারম্যান জোবায়েদ কবির বাহাদুরকে নিয়ে শিশুটির নানার বাড়ি উপজেলার হাড়িয়া গ্রামের দুলাল মেম্বারের বাড়িতে যান।

সেখান থেকে শিশুটিকে উদ্ধার করে শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হয়। এরপর গত বুধবার দুপুরে শিশুটির মা পারভীন আক্তারকে (২৩) আদালতে হাজির করা হলে আদালত তাকে কারাগারে পাঠায় এবং নির্যাতনের শিকার শিশুটিকে উপজেলা সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে বৃহস্পতিবার নারী ও শিশু আদালতে হাজির করার নির্দেশ দেন।

তিনি আরও বলেন, বৃহস্পতিবার দুপুরে শিশুটিকে ওই আদালতে হাজির করা হলে শিশুটির দাদা আ. করিম ও খালা নুরজাহান আক্তার তাদের জিম্মায় ফাহাদকে নেয়ার আবেদন করেন। আদালতের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী শিশুটির মঙ্গল কামনায় মামলার তদন্ত কর্মকর্তা কর্তৃক তদন্ত প্রতিবেদন দাখিল পর্যন্ত তাকে চট্টগ্রামের ছোটমনি নিবাসে পাঠানোর নির্দেশনা দেন।

এদিকে, শিশুটির মা পারভীন আক্তারকে জামিন দিয়েছে আদালত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ন রশীদ জানান, আদালতের নির্দেশনা মোতাবেক শিশুটিকে নিরাপদে চট্টগ্রামের ছোটমনি নিবাসে পাঠানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

প্রসঙ্গত, চাঁদপুরের শাহরাস্তি উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের হাড়িয়া গ্রামের মেয়ে পারভীন আক্তারের (২৩) কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার আশিয়াদারি গ্রামের প্রবাসী মহিনউদ্দিনের সঙ্গে তিন বছর আগে বিয়ে হয়। তাঁদের সংসারে ফাহাদ (২) নামের একটি শিশু সন্তান রয়েছে।

বিয়ের এক বছর পর থেকে তাঁদের দাম্পত্য কলহ দেখা দেয়। এ নিয়ে স্ত্রী পারভীন আক্তার বাবার বাড়িতে থাকার সিদ্ধান্ত নেন। চাঁদপুর লিগ্যাল এইড কার্যালয়ের সিদ্ধান্ত মতে ভরণপোষণ বাবদ প্রতি মাসে স্বামীর কাছ থেকে ৮ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রবাসী স্বামী মহিনউদ্দিন ঠিকমতো ওই টাকা না দিতে পারায় সম্প্রতি পারভীন তাঁদের দুই বছরের শিশু সন্তানকে নির্যাতন করে তার ভিডিও ধারণ করে স্বামীকে পাঠান। শিশুটির বাবা ওই ভিডিও দেখে সন্তানের নিরাপত্তা নিশ্চিত করতে মনোহরগঞ্জ এলাকার বিভিন্নজনকে অনুরোধ করেন।

এরই মধ্যে ভিডিওটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি আইনশৃঙ্খলা সংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টিতে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে