October 7, 2022, 9:39 am


শাহরাস্তিতে অবৈধভাবে বালু উত্তোলণ, ড্রেজার মেশিন জব্দ

মোঃ জামাল হোসেনঃ

চাঁদপুরের শাহরাস্তিতে মোবাইল কোর্টে অবৈধ ভাবে বালি উত্তোলনে ড্রেজার মেশিন জব্দ করলেন বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। ১৯ আগস্ট শুক্রবার দুপুরে টামটা দক্ষিণ ইউনিয়নে টামটা এলাকায় এ অভিযান চালানো হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ওইদিন শাহরাস্তি সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আমজাদ হোসেন এলাকায় অভিযানে যান।

টামটা দক্ষিণ ইউনিয়নের গ্রীন রোডের মাথায় দুলালের ব্রিক্ ফিল্ড ও ডাকাতিয়া নদী, ইরিগ্রেশন প্রকল্প সাথে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ঘটনাটি নজরে আসে। কৃষক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে,সে মাঠের টামটা পশ্চিমপাড়া নোয়াবাড়ি নিবাসী আব্দুল বারেকের ছেলে সাদ্দাম হোসেন (৩২) ফসলি জমিতে ড্রেজার মাটি উত্তোলন করে এ কাজ চালিয়ে আসছে। ড্রেজার মেশিন দিয়ে শেখান থেকে নিয়ম-নীতিহীনভাবে বালি উত্তোলন করে স্থানীয় পর্যায়ে বিভিন্নভাবে বিক্রি করে আসছে। এতে স্থানীয় কৃষক ও জমির মালিকরা তাকে এ কাজে বাধা দিলে সে নিয়ম-নীতির তোয়াক্কা না করে বালু উত্তোলন চালিয়ে যাচ্ছে।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আমজাদ হোসেন এর নেতৃত্বে উপজেলার টামটা দক্ষিণ ইউনিয়নের টামটা গ্রামের দক্ষিণ মাঠের এলাকায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করা হয়। মোবাইল কোর্টের অভিযান বুঝতে পেরে ড্রেজারের মালিক তৎক্ষনাৎ ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরবর্তীতে ঘটনাস্থলে ড্রেজারের মালিক কিংবা উপযুক্ত কাউকে পাওয়া যায়নি বিধায় ১টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ করা হয় এবং ড্রেজারের পাইপগুলোর সংযোগ বিচ্ছিন্ন করেন। অত্র মোবাইল কোর্টে সহযোগিতা করেন শাহরাস্তি থানা পুলিশ উপ-পরিদর্শক (এসআই) জনিকান্তি দে ও সঙ্গীয় কোর্স এবং উপজেলা ভূমি অফিসের কর্মচারীবৃন্দ।

আইন অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


সংবাদ পড়তে লাইক দিন ফেসবুক পেজে